টাইব্রেকারে ভারতকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ

নেপালের আনফা কমপ্লেক্সে বৃহস্পতিবার প্রথম সেমি-ফাইনালে নির্ধারিত সময়ের খেলা ১-১ সমতায় শেষের পর টাইব্রেকারে ৪-২ গোলে জেতে বাংলাদেশ। টাইব্রেকারে দলের জয়ে গোল করেন তৌহিদুল ইসলাম, রাজা আনসারি, কামরান উদ্দিন ও রোস্তম ইসলাম দুখু মিয়া।

আগামী শনিবার শিরোপা লড়াইয়ে দ্বিতীয় সেমি-ফাইনালে নেপালকে ৪-০ গোলে হারানো পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ।

নেপালকে হারানোর ম্যাচে লালকার্ড পাওয়ায় পোস্টের নিচে ছিলেন না নিয়মিত গোলরক্ষক মিতুল মারমা। নেপাল ম্যাচে বাকিটা সময় পোস্ট আগলে রাখা মেহেদী হাসান টাইব্রেকারে দুটি শট ফিরিয়ে দলের জয়ের নায়ক।

মিডফিল্ডার পাত্রে হার্শ শৈলাসের দূরপাল্লার শট গোলরক্ষক মেহেদী হাসানকে বোকা বানিয়ে জালে জড়ালে সপ্তদশ মিনিটে পিছিয়ে পড়ে বাংলাদেশ। ৩৭তম মিনিটে নাজমুল আহমেদের শট ক্রসবারের ওপর দিয়ে গেলে পিছিয়ে থেকে বিরতিতে যায় দল।
দ্বিতীয়ার্ধের আক্রমণে এগিয়ে থাকলেও গোলের দেখা পাচ্ছিল না বাংলাদেশ। অবশেষে যোগ করা সময়ে সফল স্পট কিকে দলকে সমতায় ফেরান বদলি ফরোয়ার্ড আশিকুর রহমান। ডান দিক থেকে সতীর্থের বাড়ানো বল ডি-বক্সের মধ্যে রাসেল আহমেদ নিয়ন্ত্রণে নেওয়ার সময় ফাউলের শিকার হলে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি।

প্রতিযোগিতায় এ নিয়ে তৃতীয় গোল করলেন আশিকুর। গ্রুপ পর্বে মালদ্বীপকে গুঁড়িয়ে দেওয়া ম্যাচে দুই গোল করেছিলেন এই ফরোয়ার্ড।
মালদ্বীপকে ৯-০ ব্যবধানে উড়িয়ে দেওয়ার পর নেপালকে ২-১ গোলে হারিয়ে ‘এ’ গ্রুপের সেরা হয়ে সেমি-ফাইনালে উঠেছিল বাংলাদেশ।

এখন পাকিস্তান ম্যাচ নিয়ে ভাবার কথা জানালেন গোলরক্ষক মেহেদী।

“আমরা ফাইনালে উঠেছি। এটা খুশির সংবাদ। তবে এখনই চূড়ান্ত আনন্দের কিছু নেই। ফাইনাল এখনও বাকি। সেই ম্যাচে জীবন বাজি রেখে খেলতে হবে। ফাইনালে জিততে পারলে বাংলাদেশের পতাকা বিদেশের মাটিতে ওড়াতে পারব আমরা।”

শেষ মুহূর্তে দলকে সমতায় ফেরানো আশিকুরের লক্ষ্যও ফাইনাল ঘিরে, “এর আগেও গোল পেয়েছি। আজও গোল পেয়ে ভালো লাগছে। কোচ আমার ওপর ভরসা রেখেছেন। লক্ষ্য এখন চ্যাম্পিয়ন হওয়া।”
কোচ মোস্তফা আনোয়ার পারভেজ ভারতের বিপক্ষে গোলের সুযোগ নষ্টে হতাশ। তবে তার মনোযোগ এখন ফাইনালে।

“ভারতের বিপক্ষে আমরা দারুণ জয় পেয়েছি কিন্তু এখন তা উদযাপনের সময় নয়। এখন পাকিস্তানের বিপক্ষে ফাইনাল নিয়ে পরিকল্পনা করার সময়।”

২০১৫ সালে নিজেদের মাঠে ভারতকে হারিয়ে এ প্রতিযোগিতার প্রথম শিরোপা জিতেছিল বাংলাদেশ। সেবার অবশ্য প্রতিযোগিতাটি হয়েছিল অনূর্ধ্ব-১৬ বছর বয়সীদের নিয়ে। ২০১৭ সালে থেকে এএফসি অনূর্ধ্ব-১৬ টুর্নামেন্টের সঙ্গে সঙ্গতি রাখার জন্য অনূর্ধ্ব-১৫ বয়সীদের নিয়ে টুর্নামেন্টটি হচ্ছে।

bdwebhost24.com
শেয়ার