বৌদ্ধ ধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধের জন্মদিন আজ রোববার। গৌতম বুদ্ধের জন্ম, বোধিজ্ঞান ও মহাপরিনির্বাণ লাভ এই ত্রিস্মৃতি বিজড়িত বৈশাখী পূর্ণিমা বৌদ্ধ সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব। বিশ্বের সব বৌদ্ধ সম্প্রদায়ের কাছে দিনটি বুদ্ধ পূর্ণিমা নামে পরিচিত। এটি বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব। বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে আজ সরকারি ছুটি। বৌদ্ধ ধর্ম মতে, আজ থেকে আড়াই হাজার বছর আগে এই দিনে মহামতী গৌতম বুদ্ধ পৃথিবীতে আবির্ভূত হয়েছিলেন।
তার জন্ম, বোধিলাভ ও মহাপ্রয়াণ বৈশাখী পূর্ণিমার দিনে হয়েছিল। দিনটির অপর নাম বৈশাখী পূর্ণিমা। দিবসটি
উপলক্ষে প্রেসিডেন্ট আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন। ওদিকে বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এক বাণীতে বলেছেন, বাংলাদেশি জাতীয়তাবাদী দর্শনেই এদেশের সকল বর্ণ, ধর্মীয় সমপ্রদায় ও নৃগোষ্ঠীগুলোর সম্মিলিত আকাঙ্ক্ষার স্ফুরণ ঘটে। ধর্মীয় সমপ্রীতি এবং সকল ধর্মের মর্যাদা রক্ষায় আমরা সবসময়ই স্বচেষ্ট থেকেছি এবং আগামীতেও সে প্রয়াস অব্যাহত থাকবে। আজ এ শুভ তিথিতে আমি বাংলাদেশসহ সমগ্র বিশ্বের বৌদ্ধদের জানাই বুদ্ধ পূর্ণিমার মৈত্রীময় শুভেচ্ছা ও অভিনন্দন।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর তার বাণীতে বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে সকল বৌদ্ধ ধর্মাবলম্বীকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। এদিকে বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে বৌদ্ধ সম্প্রদায়ের নেতাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেছে বিএনপি। গতকাল বিকেল ৪টায় রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এ শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠান হয়। অন্যান্য বার এ ধরনের অনুষ্ঠানে খালেদা জিয়া থাকলেও এবার তিনি কারাগারে আটক থাকায় মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে দলটির সিনিয়র নেতারা বৌদ্ধ সমপ্রদায়ের নেতাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেছেন। ওদিকে যথাযথ ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে বৌদ্ধ সমপ্রদায় তাদের এ প্রধান ধর্মীয় উৎসব উদযাপনের লক্ষ্যে নানা কর্মসূচি গ্রহণ করেছে।

দিবসটি উপলক্ষে বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশন রাজধানীর মেরুল বাড্ডায় আন্তর্জাতিক বৌদ্ধ বিহারে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করবে। সবুজবাগ ধর্মরাজী বৌদ্ধ মহাবিহারে বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে প্রভাতফেরি, সমবেত প্রার্থনা, ধর্মীয় আলোচনা সভা ও বৌদ্ধ পূজা অনুষ্ঠিত হবে। এছাড়াও বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা বৌদ্ধ সমপ্রদায়কে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। বৌদ্ধ সমপ্রদায়ের নেতৃবৃন্দ ও দেশবাসীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

Facebook Comments
bdwebhost24.com