জেলায় জেলায় যাচ্ছে নির্বাচনী সরঞ্জাম

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সমানে রেখে জেলায় জেলায় পাঠানো হচ্ছে নির্বাচনী সরঞ্জাম। এর মধ্যে রয়েছে প্রার্থীদের মনোনয়নপত্র, জামানত বই, রশিদ বই, আচরণ বিধিমালা, প্রতীকের পোস্টারসহ বিভিন্ন ধরনের ফরম।

বৃহস্পতিবার সকাল থেকে রাজধানীর বিজি প্রেস (বাংলাদেশ সরকারি মুদ্রণালয়) থেকে এসব সামগ্রী বিতরণ করা হচ্ছে। এর আগে প্রতিটি জেলার নির্বাচন কর্মকর্তাকে চিঠি দিয়ে তাদের প্রতিনিধিকে বিজি প্রেসে পাঠানোর জন্য নির্দেশ দেয়া হয়েছিল।

এ বিষয়ে ইসির যুগ্ম সচিব এস এম আসাদুজ্জামান জাগো নিউজকে বলেন, যত দ্রুত সম্ভব মালামাল সরবরাহ করার জন্য জেলা নির্বাচন কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে।

সন্ধ্যায় তফসিল ঘোষণার সময় দেশব্যাপী সংসদ নির্বাচন অনুষ্ঠানের অনুকূল আবহ সৃষ্টি হয়েছে দাবি করে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেন, ‘সংসদ নির্বাচন ঘিরে সর্বস্তরের জনগণের মধ্যে স্বতঃস্ফূর্ত আগ্রহের জাগরণ ঘটে। তাদের বিপুল উৎসাহ, উদ্দীপনা আর উচ্ছ্বাসে গোটা দেশ উজ্জীবিত হয়ে ওঠে। রাজনীতিবিদদের কৌশল প্রণয়ন, প্রার্থীদের নির্ঘুম প্রচারণা, সমর্থকদের জনসংযোগ, ভোটারদের হিসাব-নিকাশ, হাট-বাজারে মিছিল-স্লোগান, প্রশাসনে রদ-বদল এবং আইন-শৃঙ্খলা বাহিনীর ব্যাপক প্রস্তুতির ঘটনা ঘটে। ভোটের দিন ধর্ম, বর্ণ, গোত্র নির্বিশেষে আবাল-বৃদ্ধ-বনিতার মধ্যে আনন্দঘন ও উৎসবমুখর পরিবেশ বিরাজ করে।’

প্রসঙ্গত, সংবিধান অনুযায়ী আগামী ২৮ জানুয়ারির মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। গত ৩১ অক্টোবর থেকে নির্বাচনকালীন সময়ের ক্ষণ-গণনা শুরু হয়েছে।

তবে ডিসেম্বরের মধ্যেই ভোটগ্রহণ সম্পন্ন করতে বদ্ধপরিকর ছিল নির্বাচন কমিশন। এজন্য ১ নভেম্বর রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করে নির্বাচনের সার্বিক প্রস্তুতি জানায় ইসি।

২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল।

bdwebhost24.com
শেয়ার