তৃণমূল থেকে দল গোছাবে বিএনপি

bdwebhost24.com

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চরম ভরাডুবির পর স্থবিরতা বিরাজ করছে বিএনপিতে। আকস্মিক এ পরাজয়ে কিংকর্তব্যবিমূঢ় দলটির নেতারা এখন ঘুরে দাঁড়ানোর পরিকল্পনা করছেন। এ জন্য তৃণমূলের নেতাকর্মীদের চাঙ্গা করতে কিছু কর্মসূচি হাতে নিয়েছে দলটি। কর্মসূচির মধ্যে রয়েছে- কারাবন্দি নেতাদের মুক্তি ও মামলার আসামি নেতাকর্মীদের আইনি সহায়তা প্রদান। হাসপাতালে চিকিৎসাধীনদের চিকিৎসা সহায়তা ও ব্যবসা প্রতিষ্ঠান ও বাড়িঘরে হামলার শিকার নেতাকর্মীদের আর্থিক সহায়তা প্রদান।
পাশাপাশি সরকারবিরোধী কর্মসূচি নিয়েও মাঠে নামবে দলটি। এতে নেতাকর্মীদের সম্পৃক্ত করতে দলকে তৃণমূল থেকে সাজানোর পরিকল্পনা হাতে নিয়েছে বিএনপি। দলটির একাধিক সিনিয়র নেতা জানিয়েছেন ভোটে সরকারি দল ও প্রশাসন বিএনপিকে এভাবে কোণঠাসা করে ফেলবে তা তাদের ভাবনার মধ্যেও ছিল না। বরং দলটির নীতি-নির্ধারকদের বিশ্বাস ছিল নির্বাচনে সেনাবাহিনী মাঠে নামলে পুরো দৃশ্যপট পরিবর্তন হয়ে যাবে। বিএনপির নেতাকর্মীরা নির্বিঘ্নে ভোটের প্রচারণা চালাতে পারবেন। সর্বশেষ বিশ্বাস ছিল, ভোটের দিন ভোটাররা সব প্রতিক‚লতা অতিক্রম করে কেন্দ্রে গিয়ে ধানের শীষে ভোট দেবে। পরিস্থিতিতে ফলাফল বিএনপির অনুকূলে আসবে।
কিন্তু বিএনপিকে ঘোরের মধ্যে রেখে পুরো ফলাফলই সরকারি দল আওয়ামী লীগের অনুকুলে যাওয়ায় নেতাকর্মীরা মুষড়ে পড়েছেন। তারা যার যার অবস্থান থেকে আত্মগোপনের পথ বেছে নিয়েছেন। কেউ জনসম্মুখে খুব একটা বের হচ্ছেন না, কারো সঙ্গে দেখা সাক্ষাৎ ও কথাবার্তাও হচ্ছে না নেতাকর্মীদের মধ্যে। নির্বাচনের আগে বিএনপির অনেক নেতা দল ছেড়েছেন। কেউ পরিস্থিতির আগাম বার্তা পেয়ে স্বেচ্ছায়, কেউ মনোনয়ন নিয়ে বিরোধিতায়, কেউ সরকারি দল ও প্রশাসনের হামলা-মামলা থেকে বাঁচতে, কেউবা সরকারি দলের চাপের মুখে আওয়ামী লীগে যোগ দিয়েছেন। এমন পরিস্থিতিতে দলের নেতাকর্মীদের মধ্যে এক ধরনের নেতৃত্ব শূন্যতা বিরাজ করছে।
বিবদমান পরিস্থিতি মোকাবেলায় ধীরে ধীরে নেতাকর্মীদের সম্পৃক্ত করতে তৃণমূল পর্যায় থেকে কেন্দ্র পর্যন্ত কমিটিগুলোকে ঠেলে সাজানোর কাজে হাত দেবে বিএনপি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে বিতর্কিত করতে আইনের আশ্রয় নেবে দলটি। প্রক্রিয়ার অংশ হিসেবে ইতোমধ্যেই এমপিদের শপথ নিয়ে লিগাল নোটিস পাঠিয়েছেন বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। পাশাপাশি নির্বাচনী ট্রাইব্যুনালে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় এক্যফ্রন্ট। এ ছাড়া নির্বাচনকালীন সময়ে সহিংসতাকবলিত এলাকায় গিয়ে জনমত তৈরি ও দুর্গতদের সাহস জোগানো ও তাদের সহযোগিতা করার কর্মসূচি ইতোমধ্যেই ঘোষণা করেছে জাতীয় ঐক্যফ্রন্টের নেতৃত্বে বিএনপি জোট। এ বিষয়ে দলটির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন গতকাল বলেন, বিএনপি আইনি প্রক্রিয়া চালিয়ে যাবে। সঙ্গে আন্দোলনের দিকেও হাটবে।

bdwebhost24.com
শেয়ার