শেরপুরের ভাষাসৈনিক ও শিক্ষাবিদ সৈয়দ আব্দুল হান্নান আর নেই

bdwebhost24.com

ভাষাসৈনিক ও শেরপুরের বিশিষ্ট শিক্ষাবিদ সৈয়দ আব্দুল হান্নান আর নেই। তিনি মঙ্গলবার সকালে রাজধানীর সিটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান (ইন্না লিল্লাহি ওয়া ইন্ন ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর। তিনি স্ত্রী, দুই ছেলে, তিন মেয়েসহ অসংখ্য অনুরাগী রেখে গেছেন।

শেরপুরে ছোটবড় সবার কাছেই সৈয়দ আব্দুল হান্নানের পরিচিতি ছিল ‘হান্নান স্যার’ হিসাবে। তিনি ছিলেন বর্তমান শেরপুর সরকারি কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ। ভাষা আন্দোলনে তার ভূমিকা ছিল গুরুত্বপূর্ণ। তিনি ১৯৫২ সালে ঢাকা বিশ^বিদ্যালয়ে অনার্স পড়ার সময়ই ভাষা আন্দোলনে জড়িত হয়ে পড়েন। সে সময় তিনি ও তার বড় ভাই তৎকালীন ছাত্রনেতা সৈয়দ আব্দুস সাত্তার গ্রেপ্তার হন। মুক্তিযুদ্ধকালীন সময়ে তিনি মুক্তিযুদ্ধের সংগঠক হিসাবে কাজ করেন। সে সময় তাকে কয়েকবার গ্রেপ্তার হয়ে কারাবরণ করতে হয়।

সৈয়দ আব্দুল হান্নান ১৯৩২ সালে ২৫ ডিসেম্বর শেরপুরে জন্ম গ্রহন করেন। বাবা সৈয়দ আব্দুল হালিম, মা রাবেয়া খাতুন। ১৯৫২ সালে বগুড়ার আজিজুল হক কলেজ থেকে তিনি আইএসসি পাস করে ওই বছরই ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি ১৯৫৬ সালে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ে মাস্টার্স এবং ১৯৬৪ সালে এলএলবি পাস করেন।

bdwebhost24.com
শেয়ার