সামাসামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক মানবাধিকার লঙ্ঘনের দায়ে মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ­াইং এর ফেসবুক পেইজ বন্ধ করে দিয়েছে। একইসঙ্গে দেশটির সেনাবাহিনীর সঙ্গে সম্পরর্কৃত সব ধরণের ফেসবুক পেজও বন্ধ করে দিয়েছে সামাজিক যোগাযোগের সবচেয়ে বড় এই মাধ্যম। জাতিসংঘের আন্তর্জাতিক ফ্যাক্ট ফাইন্ডিং মিশন কর্তৃক প্রকাশিত প্রতিবেদনে তার বিরুদ্ধে রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে গণহত্যা পরিচালনার অভিযোগ আনার পর এ ঘোষণা দিলো ফেসবুক।

ফেসবুক তার ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে বলেছে, আমরা মিয়ানমারের ২০ ব্যক্তি ও সংগঠনকে ফেসবুক থেকে নিষিদ্ধ করতে যাচ্ছি। তার মধ্যে মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ­াইং রয়েছে। একইসঙ্গে এই মিডিয়া জায়ান্ট বলেছে, তারা এধরণের মানুষদের জাতিগত নিধনযজ্ঞ পরিচালনায় ফেসবুককে ব্যবহার করতে দেবে না।
এর আগে, সোমবার জাতিসংঘ পরিচালিত আন্তর্জাতিক ফ্যাক্ট ফাইন্ডিং মিশন জেনেভাতে মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে।
প্রতিবেদনে দেশটির সেনাপ্রধানসহ সেনাবাহিনীর বেশ কয়েকজন উর্ধতন কর্মকর্তার বিরুদ্ধে সু¯পস্ট অভিযোগ তুলে ধরা হয়। সেখানে মিন অং হ­াইংকে সেনাবাহিনীকে নির্দেশ দিয়ে রোহিঙ্গা মুসলিমদের উপর নির্যাতন পরিচালনার অভিযোগ আনা হয়। এর পরেই ফেসবুক থেকে তাকে নিষিদ্ধের এ ঘোষণা দেয়া হল।

-মানবজমিন । 

Facebook Comments
bdwebhost24.com