34.1 C
Sherpur
সোমবার, জুলাই ১৫, ২০২৪

রুশ জ্বালানি তেল আমদানি ৩৩ গুণ বাড়িয়েছে ভারত

বিশ্বের তৃতীয় বৃহৎ অপরিশোধিত জ্বালানি তেল আমদানিকারক...

বাড়ছে আবারো গ্যাসের দাম

সাত মাসের মাথায় আবারো গ্যাসের দাম বাড়ানোর...

সংসদ উপনেতা হিসেবে মন্ত্রীর পদমর্যাদায় মতিয়া চৌধুরী

গত ১২ জানুয়ারি রাতে সংসদ ভবনে আওয়ামী...

মিয়ানমারে বিদ্রোহীদের সাথে আলোচনার আহ্বান জান্তাপ্রধানের

আন্তর্জাতিকমিয়ানমারে বিদ্রোহীদের সাথে আলোচনার আহ্বান জান্তাপ্রধানের
- Advertisement -
- Advertisement -

মিয়ানমারের জাতিগত বিদ্রোহী গোষ্ঠীগুলোকে মুখোমুখি শান্তি আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন দেশটির জান্তাপ্রধান। সশস্ত্র প্রতিরোধ চালিয়ে যাওয়া এই বিরোধী গোষ্ঠীগুলোকে প্রতিহত করতে বেগ পেতে হচ্ছে সামরিক বাহিনীকে।

মিয়ানমারে প্রায় ২০টির মতো বিদ্রোহী গোষ্ঠী আছে। এর বেশির ভাগই প্রত্যন্ত এলাকায় নিজেদের নিয়ন্ত্রণ জারি রেখেছে। শুক্রবার জান্তাপ্রধান এ আলোচনার আহ্বান জানান। খবর ইরাবতীর।
সেখানে তারা কয়েক দশক ধরে মাদক ব্যবসার নিয়ন্ত্রণ, প্রাকৃতিক সম্পদ নিজেদের দখলে নেওয়াসহ ওই সব এলাকায় আধিপত্য বিস্তারের জন্য কয়েক দশক ধরে সামরিক বাহিনী ও নিজেদের মধ্যে লড়াই করছে।
জেনারেল মিন অং হ্লাইং আরো বলেন, ‘মানুষ যাতে শান্তি ও উন্নয়নের সুবিধা ভোগ করতে পারে সে জন্য আমরা সবাই সৎ ও খোলাখুলিভাবে আলোচনায় বসতে চাই। ’ তবে বক্তব্যে কোনো সুনির্দিষ্ট তারিখের কথা জানাননি তিনি।
এ ছাড়া সেনা অভ্যুত্থানে অং সান সু চির সরকারের ক্ষমতাচ্যুত হওয়ার পর গড়ে উঠেছে পিপলস ডিফেন্স ফোর্স (পিডিএফ)। প্রায় প্রতিদিনই জান্তা বাহিনীর সঙ্গে পিডিএফ বাহিনীর সংঘর্ষ হচ্ছে। এর মধ্যেই জান্তাপ্রধানের কাছ থেকে এমন প্রস্তাব এলো।
জান্তাপ্রধান মিন অং হ্লাইং বলেন, ‘সশস্ত্র গোষ্ঠীগুলোর নেতাদের আলোচনায় বসার আহ্বান জানাচ্ছি। ’ তিনি আগামী ৯ মের মধ্যে গোষ্ঠীগুলোর প্রতিনিধিদের নিবন্ধন করে নিতে বলেন। তিনি প্রত্যেকের সঙ্গে ব্যক্তিগতভাবে সাক্ষাত্ করবেন বলে জানান।
- Advertisement -
spot_img

অন্যান্য সংবাদ সমূহ

Check out other tags:

জনপ্রিয় সংবাদ স্মূহঃ